Web Development IT Company In Bangladesh

Web Development IT Company In Bangladesh

আপনি কি আপনার ব্যবসার জন্য সফটওয়্যার খুঁজছেন?

1 min read

ব্যবসায়ের হিসাব নিকাশের জন্য কোন ধরনের সফটওয়্যার প্রয়োজন?

কাগজবিহীন অফিসের সুবিধা এখন হাতের নাগালে। তথ্যপ্রযুক্তি এ ব্যবস্থাকে আরও সহজ করে দিয়েছে। যেকোনো ব্যবসাতেই কিছু ব্যবসায়িক নিয়ম রয়েছে, যেগুলো মেনে চলতে হয়৷ যেমন কর্মচারী ব্যবস্থাপনা, হিসাব, ক্রেতা, ক্রয়–বিক্রয়, মজুদ ব্যবস্থাপনা, পণ্য প্রস্তুতি ব্যবস্থাপনা, বিক্রয়-বিপণন-পরবর্তী ব্যবস্থাপনা, অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থাপনা ইত্যাদি। আর এ কাজগুলোকে সহজ করতে রয়েছে নানা ধরনের সফটওয়্যার। এ ধরনের ব্যবসাভিত্তিক একটি সফটওয়্যার Enterprise Resource Planning (ERP)। বিভিন্ন ধরনের ব্যবসার জন্য দৈনন্দিন ক্রয়-বিক্রয়ের রশিদ তৈরি, কর্মচারী ব্যবস্থাপনা, মজুদ ব্যবস্থাপনা, লাভ-ক্ষতি, দেনা-পাওনার হিসাব রাখার সমাধান দিয়ে থাকে এটি।

ছাড়া যেসব প্রতিষ্ঠানের অনেক শাখা আছে, তারাও খুব সহজে একই সফটওয়্যারের মাধ্যমে সামগ্রিকভাবে ব্যবসার সকল দিক পরিচালনা করতে পারবেন।

ছোট-বড় যে কোনো প্রতিষ্ঠানের প্রয়োজনের কথা মাথায় রেখে এর বিভিন্ন মডিউল ইআরপি সাজানো হয়।   Enterprise Resource Planning (ERP) সফটওয়্যারগুলো মোবাইল, কম্পিউটারসহ যে কোন অপারেটিং সিস্টেমে চালানো যায়।\

ইআরপি সফটওয়্যার কিব্যবসা প্রতিষ্ঠানের জন্যে ইআরপি কেন গুরুত্বপূর্ণ?

ছোট বড় সব ধরণের ব্যবসার সেন্ট্রাল সলিউশনের ক্ষেত্রে ইআরপি সফটওয়্যার দ্রুত জনপ্রিয়তা পাচ্ছে। এই ধরণের সফটওয়্যার দিয়ে খুব দ্রুত যে কোন ব্যবসার বিভিন্ন শাখা প্রশাখার ডাটা সংগ্রহ, স্টোর করা এবং ম্যানেজ করা সহজ হয়।

ERP ইআরপি এর পুরো মানে কি?

ই-তে এন্টারপ্রাইজ, আর-তে রিসোর্স এবং পি-তে প্ল্যানিং। সুতরাং, ইআরপি (ERP) মানে এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (Enterprise Resource Planning) যার বাংলা মানে দাঁড়ায় উদ্যোগ রিসোর্স পরিকল্পণা বা ব্যবসার রিসোর্স পরিকল্পণা।

ইআরপি সফটওয়্যার কি?

ইআরপি (ERP) হচ্ছে একটা ব্যবসায়িক সফটওয়্যার যা একই সঙ্গে সম্পদ, হিসাবরক্ষণ, গুদামরক্ষণ, কেনাবেচা, ক্রেতা ব্যবস্থাপনাসহ অভ্যন্তরীণ যোগাযোগও সম্পাদন করতে পারে৷ সবচেয়ে বড় বিষয় হচ্ছে, এ সফটওয়্যার ব্যবহার করতে কোনো হার্ডওয়্যার লাগবে না। সফওয়্যারটি ব্যবহার করতে শুধু প্রয়োজন ইন্টারনেট। অর্থাৎ পুরো সফটওয়্যারটিই ক্লাউডে রয়েছে।

ইআরপি এর কিছু বৈশিষ্ট নিচে আলকপাত করা হলোঃ

ডায়নামিক ড্যাশবোর্ড

সহজ ও ডায়নামিক ড্যাশবোর্ডের মাধ্যমে আপনি পুরো সফটওয়্যারটি ম্যানেজ করতে পারবেন।

রিসিপ্ট প্রিন্টিং

পজ প্রিন্টার অথবা যেকোন সাধারন প্রিন্টার এর মাধ্যমে রিসিপ্ট প্রিন্ট করে দিতে পারবেন।

একাউন্টিং সিস্টেম

প্রতিদিনের সেলস রিপোর্ট, জমা-খরচের হিসেব এই সফটওয়্যারের মাধ্যমে পেয়ে যাবেন। সে সাথে মাসিক/বাৎসরিক লাভ লোকসানের হিসেবগুলো এই সফটওয়্যার থেকে বের করতে পারবেন খুব সহজেই।

সহজ ইনভয়েসিং সিস্টেম

সহজ ও ডায়নামিক ড্যাশবোর্ডের মাধ্যমে আপনি পুরো সফটওয়্যারটি ম্যানেজ করতে পারবেন।

স্টক ম্যানেজমেন্ট

পার্সেজ ও সেল এর মাধ্যমে স্টক ম্যানেজ করতে পারবেন এবং স্টক রিপোর্ট দেখতে পারবেন।

অনলাইন ডাটাবেজ

আর নয় পুরাতন খাতার হিসেব। পুরো ব্যবসায়ীক হিসেব থাকছে এখন অনলাইনে এক সফটওয়্যারের ভেতরেই। তাই হিসেবের খাতা হারিয়ে যাওয়া বা নস্ট হয়ে যাবার আর ভয় নাই। পুরো ডাটাবেজ অনলাইন ক্লাউডে থাকবে সুরক্ষিত।

একাউন্টিং সিস্টেম

একাউন্টস রিপোর্ট থেকে আপনি আপনার ব্যবসার দৈনিক/মাসিক/বাৎসরিক অথবা নির্দিষ্ট তারিখ সিলেক্ট করে রিপোর্ট দেখতে পারবেন। এখন আর আপনাকে বিক্রির ক্যাশ বই নিয়ে হিসেবে বসতে হবে না। আমাদের সফটওয়্যার আপনাকে অটো হিসেব করে দেবে।

অনলাইন এক্সেস

দোকান এখন আপনার পকেটে। কোনো কাজে বা ঘুরতে দোকান থেকে দূরে থাকলেও ,পুরো সফটওয়্যারটি অনলাইনে থাকায় আপনি পৃথিবীর যেকোন প্রান্ত থেকে পিসি/ল্যাপটপ বা মোবাইল থেকে সফটওয়্যারে লগইন করে আপনার শপ বা প্রতিষ্ঠানের সেলস রিপোর্ট দেখতে পারবেন এবং সফটওয়্যার ম্যানেজ করতে পারবেন।

More Stories

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *